ডেস্ক নিউজ
প্রকাশিত: ২৫/০৩/২০২৪ ৩:০৪ পিএম

সৌদি আরবের দুই পবিত্র নগরীর দুই মসজিদ হারাম শরিফ ও মসজিদে নববীতে ছবি তোলা ও ভিডিও করা নিয়ে নতুন পরামর্শ দিয়েছে দেওয়া হয়েছে। পরামর্শ দিয়েছেন এই দুই মসজিদের পরিচালনা পরিষদের প্রধান ও মক্কার ইমাম আবদুল রহমান আল-সুদাইস। তিনি বলেছেন, এই দুই পবিত্র স্থানে ছবি তোলা ও ভিডিও করা নিয়ে ব্যস্ত হয়ে সময় নষ্ট করবেন না।

গালফ নিউজের খবরে বলা হয়েছে, আবদুল রহমান আল-সুদাইস এই দুই স্থানে যাওয়া মুসলিমদের উদ্দেশ্যে ছবি তোলা ও ভিডিও করা নিয়ে ব্যস্ত না হয়ে ইবাদতে বেশি সময় কাটানোর পরামর্শ দিয়ে বলেছেন, ‘সময় ও পবিত্র স্থান দ্বয়ের মূল্যায়ন করুন।’

প্রতিবছরই রমজান মাসে সৌদি নাগরিক ও প্রচুর বিদেশি মুসলমানরা মক্কার মসজিদুল হারাম ও মসজিদে নববীতে যান। এই মাসটি ওমরাহ ও নবীর কবর জেয়ারতের জন্য সবচেয়ে বড় মৌসুম হিসেবে বিবেচনা করে দেশটি। তবে সাম্প্রতিক বছরগুলোতে দেখা গেছে এই দুই স্থানেই যাওয়া মুসল্লিরা ব্যাপক হারে ছবি ও ভিডিও রেকর্ড করা শুরু করেছেন।

এই অবস্থায় মসজিদ দুটিতে ভিড় বাড়ছে এবং অনেকের সমস্যা হচ্ছে এতে। ফলে এতদ্বসংক্রান্ত সমস্যা সমাধানে ছবি তোলা ও ভিডিও করাকে নিরুৎসাহিত করতে খুতবায় আলোচনা ও সচেতনতা কার্যক্রম চালানো হবে বলে জানিয়েছেন সুদাইস। তিনি বলেছেন, ‘আমরা দুই পবিত্র মসজিদে মুসল্লিদের সর্বোচ্চ মানের পরিষেবা প্রদানে প্রস্তুত।’

গত ১১ মার্চ রমজান মাস শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মসজিদুল হারামে অন্তত ৭৫ লাখ মানুষ প্রবেশ করেছেন এবং এই সময় অন্তত ১ কোটি মানুষ মসজিদে নববীতে গিয়েছেন। তবে সবাই যেন সুযোগ পায় এই বিষয়টি নিশ্চিত করতে গত সপ্তাহে সৌদি আরবের সরকার মুসল্লিদের একবারের বেশি ওমরাহ নিষিদ্ধ করেছে।

পাঠকের মতামত

কাবায় শায়েখ সুদাইসের অশ্রুসিক্ত মোনাজাত: ‘হে আল্লাহ ফিলিস্তিনে আমাদের ভাইদের বিজয় দান করুন’

বিভিন্ন রঙ ও জাতি এবং বিচিত্র ভাষা, কোনোকিছুই তাদেরকে মগ্ন করতে পরেনি। ইসলামের সৌন্দর্য সমস্ত ...

আজ পবিত্র শবে কদর

পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর আজ শনিবার (০৬ মার্চ)। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের ...

মালদ্বীপে রাষ্ট্রীয় আমন্ত্রণে তারাবি পড়াচ্ছেন বাংলাদেশি হাফেজ কামরুল

রমজানে মসজিদে মসজিদে পবিত্র কোরআন খতম মুসলিম বিশ্বের ঐতিহ্য। এ জন্য বিশ্বজুড়ে বাংলাদেশি হাফেজদের রয়েছে ...